ঢাকা, রবিবার, ১২ মে, ২০২৪

ফেব্রুয়ারির শুরুতেই খুলতে পারে শিক্ষা প্রতিষ্ঠান

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের ভয়াল তাণ্ডবের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে আলোচনা করে আগামী ফেব্রুয়ারির শুরুর দিকে খোলা হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান। সে ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে ফেব্রুয়ারির প্রথম কিংবা দ্বিতীয় সপ্তাহে একাধিক শিফটে শিক্ষার্থীদের ক্লাস শুরু হতে পারে বলে জানিয়েছেন গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। মঙ্গলবার (২৬ জানুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা জানান।


একই সময়ে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ও খুলে দেওয়া হবে জানিয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, এ ক্ষেত্রে পঞ্চম শ্রেণিকে বেশি গুরুত্ব দেওয়া হবে।


তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন করে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে ক্লাস নেওয়ার উপযোগী করে তুলতে বলা হয়েছে। আমরা ফেব্রুয়ারির যে কোনো দিন শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছি। সে ক্ষেত্রে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে স্কুল খোলা হবে।


প্রতিমন্ত্রী বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলা হলেও আগের মতো একসঙ্গে সবার ক্লাস নেওয়া হবে না। একাধিক শিফট করে প্রথম থেকে পঞ্চম শ্রেণির ক্লাস নেওয়া হবে। সে ক্ষেত্রে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। বাকি ক্লাসগুলো সপ্তাহে একদিন করে নিতে নির্দেশনা দেওয়া হবে। তবে সব বিদ্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে ক্লাস নেওয়া হবে।


ads

Our Facebook Page